জলদাপাড়া ও বক্সা জঙ্গলজুড়ে দেখা নেই পর্যটকের! কারণ জানালেন পর্যটন ব্যবসায়ীরা

আলিপুরদুয়ার: এবারে গরমের ছুটিতে পাহাড়মুখী পর্যটকেরা। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে চিন্তিত ডুয়ার্সের পর্যটন ব্যবসায়ীরা। বিশেষ করে আলিপুরদুয়ার পর্যটন শিল্পে দেখা গিয়েছে ভাটা।

আরও পড়ুনঃ ICSE-তে নজর কাড়া সাফল্য উত্তরবঙ্গের! রাজ্যে সম্ভাব্য প্রথম ওদলাবাড়ির স্বপ্নজিৎ!

জঙ্গলভিত্তিক পর্যটন শিল্প আলিপুরদুয়ারে। তবে শুধু জঙ্গল নয় এখানে এলে দেখা যায় ভুটান পাহাড়ের সৌন্দর্য। ডুয়ার্সের আলিপুরদুয়ার জেলার চিলাপাতা, রাজাভাতখাওয়া, বক্সা, জয়ন্তী, জলদাপাড়া পর্যটন কেন্দ্র গুলোতে এলাকার কয়েক হাজার মানুষ পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত। এলাকায় যেমন পর্যটকদের থাকার হোটেল রয়েছে, তেমনই রয়েছে হোমস্টে। এলাকার বাসিন্দারা দুটো টাকা লাভের আশায় এই হোমস্টের ব্যবসা চালাচ্ছেন। সমস্তরকমের সুবিধা থাকে হোমস্টে গুলিতে।

প্রতিবছর গরমের ছুটিতে প্রচুর পর্যটকদের আগমন হয় ডুয়ার্সে। এবার আর দেখা নেই পর্যটকদের। হাতে গোনা পর্যটকদের দেখে মন ভরছে না পর্যটন ব্যবসায়ীদের। পর্যটক না দেখে কপালে চিন্তার ভাঁজ পর্যটন ব্যবসায়ীদের। তাঁদের অনুমান অত্যাধিক গরমের কারণে কেউ আসতে চাইছে না ডুয়ার্স-এ। এবছর অতিরিক্ত গরম পড়ায় সব পর্যটক পাহাড় মুখো হচ্ছে ডুয়ার্সে আসছে না পর্যটক। এমনকী পর্যটকদের পছন্দের জায়গা চিলাপাতাতে পর্যটকদের দেখা নেই। ভোট, গরমের ছুটি একসঙ্গে শুরু হওয়ার কারণে এই সমস্যা তৈরি হয়েছে বলে জানিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা। জুন মাসের মাঝে বর্ষার কারণে বন্ধ হয়ে যাবে জঙ্গল। পর্যটক তখন এমনিও আসবে না বলে জানিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা।

বক্সাতেও এক ছবি। পর্যটন ব্যবসায়ী লাল সিং ভুজেল জানান, “বক্সার পর্যটন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। বন দফতর এক একসময় এক এক আইন লাগু করছে। আগে জয়ন্তী পর্যটকরা নিজেদের গাড়ি নিয়ে যেত এখন সেটা নিয়ে যেতে পারে না। প্যাকেজ ট্যুরিজম পর্যটকদের পছন্দ নয়।” গরমের ছুটিতে কী ব্রাত্য থেকে যাবে আলিপুরদুয়ার পর্যটন? উঠছে প্রশ্ন।

Annanya Dey

2024-05-07T12:13:04Z dg43tfdfdgfd