COVID টিকা তুলে নিল অ্যাস্ট্রাজেনেকা, ভারতে কী হবে?

ফার্মাসিউটিক্যাল জায়ান্ট AstraZeneca তার Covid-19 ভ্যাকসিন, Vaxzevria এর বিশ্বব্যাপী প্রত্যাহার ঘোষণা করেছে। প্রাথমিক কারণ হিসাবে নতুন ভ্যাকসিন বিকল্পেরও উল্লেখ করেছে। সংস্থাটি স্বেচ্ছায় ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ভ্যাকসিনের জন্য "বিপণন অনুমোদন" প্রত্যাহার করেছে এবং অন্যান্য দেশে যেখানে ভ্যাকসিন অনুমোদিত হয়েছিল সেখানে সেই আবেদন করা হবে বলে আশা করা হচ্ছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিকশিত ভ্যাকসিনটি থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম (টিটিএস) সহ প্রাণঘাতী এবং গুরুতর আঘাতের কারণ হওয়ার অভিযোগে অ্যাস্ট্রাজেনেকার চলমান আইনি লড়াইয়ের মধ্যে এই সিদ্ধান্তটি এসেছে। অ্যাস্ট্রাজেনেকা এক বিবৃতিতে বলেছে, যেহেতু ভিন্ন ভিন্ন কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করা হয়েছে, সেখানে উপলভ্য আপডেটেড ভ্যাকসিনগুলির চাহিদা কমে গেছে, যা আর তৈরি করা হচ্ছে না বা সরবরাহ করা হচ্ছে না। 

ভারতে কি হবে?

ভারত এবং অন্যান্য নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে কোভিশিল্ড নামে পরিচিত ভ্যাকসিনটি ২০২০ সালে করোনভাইরাস মহামারীর প্রতিক্রিয়া হিসাবে অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দ্বারা তৈরি করা হয়েছিল। এটি বিশ্বব্যাপী টিকাকরণের প্রচেষ্টায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, স্বাধীন অনুমান অনুসারে শুধুমাত্র এটি ব্যবহারের প্রথম বছরে ৬.৫ মিলিয়নেরও বেশি জীবন রক্ষা করা হয়েছে। AstraZeneca স্বেচ্ছায় ইউরোপীয় ইউনিয়নে Vaxzevria-এর জন্য বিপণনের অনুমোদন প্রত্যাহার করে নিয়েছে, ভারত সহ অন্যান্য দেশেও আবেদন করা হবে বলে আশা করা হচ্ছে, যেখানে একটি লাইসেন্সের অধীনে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) দ্বারা ভ্যাকসিন তৈরি ও বিতরণ করা হয়েছিল। তবে, ভ্যাকসিন প্রত্যাহারের সিদ্ধান্তকে উদ্বেগজনক হিসাবে দেখা উচিত নয়। স্বাস্থ্য মন্ত্রকের সূত্র ইন্ডিয়া টুডেকে জানিয়েছে যে, ভারত সরকার গত দুই বছরে কোনও কোভিড -19 টিকা কেনেনি এবং অদূর ভবিষ্যতে আর কোনও ভ্যাকসিন কেনার কোনও ইঙ্গিত নেই।

SII এর পুনে সুবিধায় কোভিশিল্ডের ২৫০ মিলিয়ন ডোজ স্টক রয়েছে, যা ভবিষ্যতের যেকোনো পরিস্থিতির জন্য ব্যবহার করা যেতে পারে। SII-এর সূত্রগুলি ২০২২ সালে কোভিশিল্ডের উত্পাদন অর্ধেক করার পরিকল্পনার ইঙ্গিত করেছিল কারণ এটির সুবিধায় ৫০০ মিলিয়ন ডোজ ইনভেন্টরি ছিল। এর মধ্যে অর্ধেক শেষ ডোজ ছিল, বাকিগুলি ছিল বাল্ক ডোজ যা ফর্মুলেশনে রূপান্তরিত হয়নি।

2024-05-08T12:56:54Z dg43tfdfdgfd